1. dailynarsingdi24@gmail.com : Daily Narsingdi 24 : Rabbi Sarker
  2. ojjalsarker@gmail.com : ডেইলি নরসিংদী ২৪ : ডেইলি নরসিংদী ২৪
     
বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১১:২৪ অপরাহ্ন




শিবপুরে চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি মুরগি

  • আপডেট টাইম : রবিবার, ২৯ নভেম্বর, ২০২০
  • ৯৫০ বার পঠিত

ডেইলি নরসিংদী ২৪ : মাথার ঝুঁটি থেকে পা পর্যন্ত সব অঙ্গের রঙ কালো। এমনকি পালক, চামড়া, ঠোঁট, নখ, ঝুঁটি, জিভ, মাংস, হাড়ও কালো। নরসিংদী জেলার শিবপুরের কামরুল ইসলাম মাসুদ এমন বৈশিষ্ট্যের মুরগি চাষ করে এরই মধ্যে দেশব্যাপী পরিচিতি পেয়েছেন। তাকে নিয়ে বেশ কয়েকটি সংবাদ মাধ্যম প্রতিবেদনও প্রকাশ করেছে।

কামরুল ইসলাম মাসুদ জানান, কাজের সূত্রে ভারতে গিয়ে কালো মুরগির মাংস খেয়ে তিনি অবাক হন। এরপর তিনি দেশে নিয়ে এসে উৎপাদন শুরু করেন।

তিনি বলেন, এর গুণাগুণ সম্পর্কে জানতে পেরে উৎপাদনের কথা ভাবি। শুরুতে ৩০০ মোরগ ও মুরগি নিয়ে আসি। এখন খামারে মাসে দুই থেকে আড়াই হাজার কালো মুরগির বাচ্চা ফোটে। এই মুরগি বা মোরগের ওজন দুই থেকে আড়াই কেজি পর্যন্ত হতে পারে। একটি মুরগি ডিম পাড়ার উপযোগী হতে ছয় মাসের মতো সময় লাগে। একজোড়া কালো মুরগি ও মোরগের দাম চার হাজার টাকা। ২০১৬ সালে একজোড়া মুরগি ও মোরগের দাম ছিল ১০ হাজার টাকা।

কালো মুরগির বিষয়ে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মাকসুদা বেগম বলেন, বাংলাদেশের কৃষিবিজ্ঞানীরা কালো মুরগিকে কেদারনাথ ব্রিড বা কালোমাসি নামে চেনেন। এটি প্রথম দেশে আসে ২০১৬ সালে। নরসিংদী জেলার কামরুল ইসলাম মাসুদ এটির উৎপাদন শুরু করেন। এই মুরগির আসল নাম আয়্যাম কেমানি, ইন্দোনেশীয় ভাষায় আয়্যাম মানে মুরগি এবং কেমানি অর্থ পুরোপুরি কালো। ভারতের মধ্য প্রদেশ, উত্তর প্রদেশে এই মুরগির নাম কাদাকনাথ বা কালোমাসি।

তিনি আরো বলেন, দেশি মুরগির চেয়ে এই মুরগির মাংসের স্বাদ বেশি। খাদ্যগুণের বিচারে কালো মুরগির মাংসে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং আয়রন রয়েছে। সাধারণ মুরগির তুলনায় এই মুরগির মাংসে কোলেস্টরেলের মাত্রাও অনেক কম থাকে। এই মুরগির মাংস খেলে রক্তচাপ এবং রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। এছাড়া এর মাংসে ফ্যাটি অ্যাসিড উপাদান অনেক বেশি থাকে। প্রোটিনের মাত্রাও অন্য সব মুরগির মাংস থেকে কয়েক গুণ বেশি। অনেকে মনে করেন কালো মুরগি বা মোরগের মাংস খেলে অনেক জটিল রোগ রোগে সেরে যায়। ওষধি গুণাগুণের জন্য দেশে এই মুরগির অনেক কদর।




নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..







© All rights reserved © 2021 dailynarsingdi24.com ।
Theme Customized By BreakingNews
x
error: