1. dailynarsingdi24@gmail.com : Daily Narsingdi 24 : Rabbi Sarker
  2. ojjalsarker@gmail.com : ডেইলি নরসিংদী ২৪ : ডেইলি নরসিংদী ২৪
     
সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৬:৫৭ পূর্বাহ্ন




এক নজরে শিবপুর উপজেলা

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
  • ২১৫ বার পঠিত

ডেইলি নরসিংদী ২৪ : ১৯১৮ সালের ১২ জানুয়ারি শিবপুর থানা হিসেবে আত্মপ্রকাশ হয়েছে। শিবপুরের আয়তন ২১৭.৭১ বর্গ কিলোমিটার। জনসংখ্যা:৩,১৫,৬৬৭ জন (পুরুষ ১,৫৪,২২৩জন ও মহিলা ১,৬১,৪৪৪জন)। ভৌগোলিক অবস্থান: ২৩.৫৬ হতে ২৪.০৭ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৯০.৩৮ হতে ৯০.৫০ ডিগ্রি র্পর্ব দ্রাঘিমাংশে শিবপুর উপজেলা অবস্থিত।

সীমানা: দক্ষিণে রায়পুরা, নরসিংদী সদর ও পলাশ উপজেলা, পূর্বে বেলাব ও রায়পুরা উপজেলা, উত্তরে মনোহরদী উপজেলা এবং পশ্চিমে পলাশ উপজেলা ও গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলা অবস্থিত। নামকরণ: এ এলাকায় খড়গ রাজাদের শাসন আমল ছিল ৬০০-৭০০ খ্রিষ্টাব্দ পর্যন্ত। খড়গ রাজাদের ৫ জন রাজা ছিলেন। তাদের নাম: (১) রাজা খড়োগাদ্যাম, (২) মহারাজা জাতখড়গ, (৩) মহারাজা দেব খড়গ, (৪) রাজা রাজভ্রট্ট ও (৫) রাজা বলভ্রট্ট। এ বংশের প্রথম তিন রাজা ছিলেন বৌদ্ধ ধর্মাবলম্বী এবং পরবর্তী দুই রাজা ছিলেন শৈব হিন্দু। এই শৈব শব্দ থেকে শিব শব্দের উৎপত্তি এবং তা থেকে জায়গাটির নাম শিবপুর নামকরণ করা হয়েছে বলে অনেকে মনে করেন। পূর্বে এলাকাটি হিন্দু দেবতা শিব পুজার কেন্দ্রবিন্দু ছিল। তাই ধারনা করা হয় হিন্দু দেবতা শিব এর নামানুসারে জায়গাটির নাম শিবপুর নামকরণ করা হয়েছে।

জনসংখ্যা বৃদ্ধির হার: ১.৩৫ %। জনসংখ্যার ঘনত্ব: ১,৪৫০ জন/বর্গকি:মি:। খানার সংখ্যা: ৬৫,০৯৪টি। পৌরসভা: ১টি। ইউনিয়ন সংখ্যা: ৯টি। জেলা সদর হতে দূরত্ব: ১৪ কিলোমিটার। পাকা সড়ক: ১,০২৪.৫০ কিলোমিটার। আধা পাকা সড়ক: ১,৩৫০.০০ কিলোমিটার। কাঁচা সড়ক: ৪৯৭ কিলোমিটার। পাকা ব্রীজ: ১৫টি। বেইলী ব্রীজ: ৫টি। কালভার্ট: ১০৩৭টি। গ্রাম সংখ্যা: ১৯৪টি। মৌজা:১১৫ টি। ইজারাকৃত হাট-বাজার: ২৬টি (পৌরসভায়- ১টি ও ইউনিয়নে-২৫টি)।

মহাবিদ্যালয়: ৫টি (১টি সরকারি)। বেসরকারি মাধ্যমিক স্কুল: ৩১টি। টেকনিক্যাল ইনষ্টিটিউট: ২টি। মাদরাসা:১৬টি। সরকারি প্রাথমিক বিদ্যালয়: ১১৩টি। রেজি:প্রাথমিক বিদ্যালয়: ২৪টি। কমিউনিটি প্রা: বিদ্যালয়: ২টি। কিন্ডার গার্ডেন: ৪৭টি। হাসপাতাল (সরকারি): ১টি। ডায়াগনোষ্টিক সেন্টার: ৪টি। বাণিজ্যিক ব্যাংক: ৭টি। ডাকঘর: ১৭টি। খাসজমির পরিমাণ: ৯৮৬.২৫ একর (কৃষি ১৬১.১৫ একর ও  অকৃষি ৮২৫.১০ একর)। খাসজমি বন্দোবস্ত: ১৬৮.১৮ একর।

বিসিসি-র কম্পিউটার ল্যাব: ৫টি। ইউআইএসসি: ৯টি।কমিউনিটি তথ্য কেন্দ্র: ১টি। ইউনিয়ন ভূমি অফিস: ৯টি। পেক্ষাগৃহ: ১টি। দর্শনীয় স্থান: চিনাদী বিল, লটকন বাগান, সোনাইমুড়ি পার্ক, সোনাইমুড়ি পাহাড়, শহীদ আসাদের কবরস্থান, আশ্রাফপুর গায়েভী জামে মসজিদ ইত্যাদি। আদর্শ গ্রাম:২টি। গ্যাস ফিল্ড: ১টি। নদী: ৪টি (শীতলক্ষ্যা, আড়িয়াল খা, পাহাড়িয়া ও ব্রহ্মপুত্র)। বিল: ২টি (চিনাদী ও বড়পিতীলা)। সিএনজি স্টেশন: ৫টি। টেলিফোন একচেঞ্জ: ১টি। খাদ্য গুদাম:১টি। মসজিদ:৭৮৪টি। ঈদগাহ:১৭২টি। মন্দির: ৩২টি। পুকুর: ১,৫৫৪টি।

বিনোদন পার্ক: ২টি (সোনাইমুড়ি পার্ক ও মাতৃছায়া পার্ক)। হাঁস-মুরগির খামার: ৭৭৬টি। গবাদি পশুর খামার: ১০৪টি। নার্সারী: ১৮টি। ডাকবাংলো: ১টি। ডাকঘর: ১৭টি। এনজিও: ১১টি। প্রাণী হাসপাতাল: ১টি। সমবায় সমিতি: ৩২৯টি। নিবন্ধনকৃত ক্লাব: ৮৩টি। ইউনিয়ন পরি: কল্যাণ কেন্দ্র: ৬টি। পাবলিক লাইব্রেরী: ১টি। এতিমখানা: ৫টি। অডিটরিয়াম: ১টি। ফায়ার সার্ভিস স্টেশন: ১টি। বিসিক শিল্পনগরী: ১টি।




নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..







© All rights reserved © 2021 dailynarsingdi24.com ।
Theme Customized By BreakingNews
x
error: