1. dailynarsingdi24@gmail.com : Daily Narsingdi 24 : Rabbi Sarker
  2. ojjalsarker@gmail.com : ডেইলি নরসিংদী ২৪ : ডেইলি নরসিংদী ২৪
     
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৮:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
মার্চে ঢাকায় আসছেন দক্ষিণ এশিয়ার ৩ রাষ্ট্রপ্রধান শুরু হলো অগ্নিঝরা মার্চ সুইস ব্যাংকসহ বিদেশে টাকা পাচারকারীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট নরসিংদী পৌরসভার নির্বাচন হাইকোর্টে স্থগিত শিবপুরের সাধারচরে জাকির হোসেন ভূঁইয়ার স্মরণে হাডুডু খেলা অনুষ্ঠিত নরসিংদী পৌরসভায় স্থগিত ৪ কেন্দ্রে পুনঃভোট গ্রহণ উপলক্ষে নির্বাচনী ব্রিফিং পলাশে নিখোঁজের ১১ দিন পর কিশোরের লাশ মিলল নদীতে নরসিংদী পৌরসভা নির্বাচনের স্থগিত ৪ কেন্দ্রের ভোট আগামীকাল শিবপুরে বীর মুক্তিযোদ্ধা ফটিক মাস্টারের মৃত্যুবার্ষিকীতে উপজেলা মৎস্যজীবী লীগের শ্রদ্ধা এ এক বদলে যাওয়া বাংলাদেশ: প্রধানমন্ত্রী




গণমাধ্যম কর্মী হিসেবে আমার দুটি কথা : মাসুদ রানা বাবুল

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০
  • ১০৩ বার পঠিত

মাসুদ রানা বাবুল: সংবাদ বলতে মুদ্রণজগৎ, সম্প্রচার কেন্দ্র, ইন্টারনেট অথবা তৃতীয় পক্ষের মুখপাত্র কিংবা গণমাধ্যমে উপস্থাপিত বর্তমান ঘটনাপ্রবাহের একগুচ্ছ নির্বাচিত তথ্যের সমষ্টি যা যোগাযোগের আনুষ্ঠানিক প্রক্রিয়া সম্পন্ন করে। সংবাদ হচ্ছে সমসাময়িক ঘটনা সম্পর্কিত তথ্য। বিভিন্ন গণমাধ্যমের (media) মাধ্যমে: মানুষের মুখে মুখে (word of mouth), ছাপা প্রক্রিয়া (postal systems), পোস্ট করার মাধ্যমে (postal systems), বেতার ও টিভি সম্প্রচার(broadcasting), দূর যোগাযোগ (electronic communication) বা কোন ঘটনার প্রত্যক্ষদর্শীদের স্বাক্ষ্য দ্বারা সংবাদ সরবরাহ করা হয়।

সংবাদ পরিবেশনের সাধারণ বিষয়গুলোর মধ্যে যুদ্ধ, সংকট, সরকার, রাজনীতি, শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, আবহাওয়া, অর্থনীতি, ব্যবসা, ফ্যাশন, এবং বিনোদন ও ক্রীড়াবিষয়ক ঘটনা, অদ্ভুত বা অস্বাভাবিক ঘটনা রয়েছে। সরকারি ঘোষণা, রাজকীয় অনুষ্ঠন সম্পর্কে অবগত করা, আইন, কর, গণ স্বাস্থ্য, এবং অপরাধীদের বিষয়ে ধারণা’র বর্ণনা প্রাচীন কাল থেকে সংবাদ হিসেবে গণ্য হয়ে আসছে। সংবাদ সম্পর্কে জানা ও তা ভাগাভাগি করার আকাঙ্ক্ষা মানুষের চিরন্তন। একে অন্যের সঙ্গে কথা বলে এবং তথ্য ভাগাভাগি করে মানুষ তা পূরণ করে। কখনো কখনো সরকারি যোগাযোগ ব্যবস্থা এবং গুপ্তচর নেটওয়ার্ক দ্বারা চালিত হয়ে প্রযুক্তিগত এবং সামাজিক উন্নয়ন সংবাদ ছড়িয়ে পড়ার গতি বাড়িয়ে দিতে পারে সেইসাথে এর আধেয়কে প্রভাবিত করতে পারে। সংবাদপত্রের নিবিড়ভাবে সংযুক্ত যে ধারার সংবাদের সঙ্গে আমরা পরিচিত তা কোর্টের ইশতেহার হিসেবে চীনে উদ্ভূত হয়, পরবর্তীতে কাগজ ও ছাপাখানার দ্বারা পরিমার্জিত হয়ে ইউরোপে ছড়িয়ে পড়ে।

এবার যাওয়া যাক আলোচনার মূল বিষয়ের দিকে আমাদের আমরা সংবাদ বলতে সহজ ভাষায় যা বুঝি এক যায়গা থেকে অন্য যায়গায় কোনো বানী/তথ্য/কথাকে অন্যত্রে স্থানান্তির করাকে সংবাদ/খবর বলে থাকি।ভবিষ্যতে কোন দিকে যাচ্ছে আমাদের সংবাদ ও সাংবাদিকতা। দেখা যাচ্ছে দেশে নিবদ্ধিত-অনিবন্ধিত প্রিন্ট মিডিয়া,ইলেকট্রিক মিডিয়া, অনলাইন সহ ছোট-বড় প্রায় ৫ হাজারো বেশি। এতে করে দেখা যাচ্ছে তথ্য/সংবাদ এবং সংবাদকর্মীর সংখ্যা বৃদ্ধি পেলেও, পাচ্ছে না সংবাদ ও সংবাদকর্মীর। নিয়োগ হচ্ছে অসৎ,অযোগ্য,ব্যবসায়ী ও অল্পশিক্ষিত সংবাদকর্মী। মান হ্রাস পাচ্ছে নীতি ও নৈতিকতা নির্ভিক সমৃদ্ধ জিনুইন সাংবাদিক/সংবাদকর্মীদের।

এর ফলে দেখা যাচ্ছে যে, বিভিন্ন স্থান থেকে শোনা যায় বিভিন্ন সাংবাদিক সন্ত্রাসীদের হামলা, পুলিশি নির্যাতন, বিভিন্ন প্রতিষ্টানের দ্বারা সংবাদ কর্মী নির্যাতিত।

বৃদ্ধি হচ্ছে কপিরাইট, ইদানিং দেখা যাচ্ছে মাঠে সাংবাদিকের অভাব নেই, তেমনিও অভাব নেই নামি বেনামি সংবাদ পোর্টালের। অনেক সময় দেখা যায় নিজের পোর্টালকে চালু রাখার জন্য পোর্টালের অধীনে যেসকল সংবাদকর্মী কাজ করে যাচ্ছে তাদের উপরে চাপ প্রয়োগ করা হচ্ছে। তেমনি নিজের সাংবাদিকতা ধরে রাখতে যেভাবেই হোক না কেন অন্য পোর্টাল থেকে চুড়ি করে তাও আবার সংশোধন না করেই নিজের পোর্টালে পাঠানো হচ্ছে। ফলে হচ্ছে প্রতিবেদনের নামী/বেনামী শিরোনাম , একটি প্রতিবেদনের একাধিক বানান,বাক্য চয়ন সহ নানান ভুল। এতে করে তথ্যে বিকাশ যেমন পেল তেমনি কমে যাচ্ছে সাংবাদিকতার। কারণ: একই নিউজ বিভিন্ন পোর্টালে/পত্রিকায় এতে করে গ্রাহক/পাঠকদেরও হয়ে যাচ্ছে মনোক্ষুন্ন। এর ফলে জীবনের ঝুকিঁ নিতে হচ্ছে দক্ষ ও পেশাদারী সাংবাদিকদের।

এর প্রতিরোধ করতে আমাদের করণীয় কী ও তা কিভাবে সম্ভব্যঃ এদেরকে থামাতে সর্বপ্রথম দায়িত্ব হচ্ছে সরকার/রাষ্ট্র পক্ষের, স্থানীয় সরকার, স্থানীয় প্রশাসন সহ দেশের উচ্চ মহলের। যেসকল প্রিন্ট পত্রিকা/অনলাইন পত্রিকা নিবন্ধি করার জন্য আবেদন করছে সেই সকল প্রত্রিকার বিগত দিনের প্রতিবেদন গুলো পর্যবেক্ষন করা। তাদের প্রতিবেদনের মান, পাঠক সংখ্যা, সহ সকল দিকে বিবেচনা করা। কেউ এই লেখা পড়ে ব্যঙ্গ করবেন না বাজে কমেন্ট করবেন না ভুল হলে সংশোধন করে দিবেন আর আপনার লেখা এই লেখা থেকে ভালো হলে আপনি লিখবেন আমার কোন আপত্তি নাই আপনি চালিয়ে যান আমি যতটুকু জানি বুঝি চেষ্টা করলাম।




নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..







© All rights reserved © 2021 dailynarsingdi24.com ।
Theme Customized By BreakingNews
x
error: