1. dailynarsingdi24@gmail.com : Daily Narsingdi 24 : Rabbi Sarker
  2. ojjalsarker@gmail.com : ডেইলি নরসিংদী ২৪ : ডেইলি নরসিংদী ২৪
     
রবিবার, ২০ জুন ২০২১, ০১:০১ পূর্বাহ্ন

বিদেশি বন্ধুর উপহারের ফাঁদ, কাস্টমসের নামে প্রতারণা, সাবধান!

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০
  • ২৮৯ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পরিচয়ের মাধ্যমে একের পর এক প্রতারণা করে যাচ্ছে প্রতারক চক্র। সচেতনতার অভাবে ডলার-পাউন্ডের লোভে পড়ে অনেকেই খোয়াচ্ছেন লাখ লাখ টাকা। প্রতারণার এ চক্রে জড়িত দেশি-বিদেশি নাগরিকরা।

তাদের কৌশল ইংল্যান্ড-আমেরিকার নাগরিক পরিচয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে বন্ধুত্ব গড়ে তোলা হয়। দীর্ঘ সময় ধরে চলা বন্ধুত্বের একপর্যায়ে বিদেশি বন্ধুটি দামি উপহার পাঠান বাংলাদেশি বন্ধুকে। ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় সেই উপহারের পার্সেল। বিমানবন্দরের কাস্টমসে শুল্ক বাবদ টাকা পরিশোধ করলেই উপহারগুলো কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পৌঁছে যাবে বাড়িতে।

কিন্তু টাকা পরিশোধ করার পরও উপহার বাড়িতে যায় না। বরং কাস্টমসের নামে নানা কৌশলে চাওয়া হয় শুল্ক ও ঘুষ বাবদ টাকা। এত কিছুর পরও বিদেশি বন্ধুর উপহার পান না বাংলাদেশি বন্ধু। কেউ কেউ বিশ্বাস করতে চান না তিনি প্রতারিত হয়েছেন।

বিমানবন্দর ও কাস্টমস সূত্রে জানা গেছে, গত কয়েক বছরে কমপক্ষে শতাধিক মানুষ এ প্রতারণার ফাঁদে পা দিয়েছেন।

এমনই এক প্রতারনার ফাঁদে পড়েছেন নরসিংদীর শিবপুরের এক গৃহবধূ। তিনি নিজের নাম-ঠিকানা গোপন রেখে শুধু মানুষকে সর্তক করতে সংবাদটি প্রচারের অনুরোধ জানান এই প্রতিবেদককে।

তিনি জানান, ‘বিন ওয়েন’ নামের ব্যক্তি ফেসবুকে ফেন্ড রিকুয়েস্ট পাঠায়। একপর্যায়ে তাদের মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠে। বিন ওয়েন’ নামের ওই প্রতারক পরিচয় দেন লন্ডনের একজন ব্যবসায়ী। এমনকি বোন বলে কথা বার্তা বলে প্রতারক বিন ওয়েন।

গত ১ সপ্তাহ আগে গৃহবধূর কাছে জানতে চায় বাংলাদেশের অবস্থা কেমন আছে। সে বাংলাদেশে আসবে। এবং গৃহবধূর পুরো ফ্যামিলি লন্ডন নিয়ে যাবে।  আর কিছু উপহার হিসেবে গৃহবধূর কাছে কিছু ডলার ও সোনার গয়না, কসমেটিকস পাঠাতে চায়।

পরে  এসব উপহার পার্সেল পাঠায়। এবং গৃহবধূকে জানায় পার্সেলটি বাড়িতে পৌছে দেওয়া হবে।

পরে ২৭ ও ২৮ তারিখে 01873852635 নং থেকে এক ব্যক্তি কল দিয়ে জানায় সে কাস্টমস থেকে কল দিয়েছে। গৃহবধূর নামে একটি জরুরী পার্সেল এসেছে, স্ক্যানিংয়ে ধরা পড়েছে এটার ভিতরে ৭০ হাজার ডলার-পাউন্ড, বিপুল পরিমান সোনা আছে। যিনি পাঠিয়েছেন তিনি বিদেশী নাগরীক এ কারণে প্রায় ৬৫ হাজার টাকা শুল্ক দিতে হবে। শুল্ক না দিলে পার্সেলটি ফেরত চলে যাবে।

পরে 01826086903 এই নাম্বার থেকে কল দিয়ে ব্যাংক একাউন্ট নাম্বার দেয় (Dutch Bangla Bank, act name: humayan Kabir, act no: 7017414627824, branch: Chittagong, agent banking)। এরপর গৃহবধূ বলেন আমি বিমানবন্দরে গিয়ে পার্সেলটি নিয়ে আসবো। কিন্তু প্রতারক চক্রটি বলছে আগে ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে বিমান বন্দরে গিয়ে পার্সেলটি নিয়ে আসতে। এরপর গৃহবধূ অনেকটা হতাশ হয়ে পড়েন। টাকা জুগার করে ঢাকা বিমানবন্দরে গিয়ে জানতে পারেন এসব একটি প্রতারক চক্র করছে। পার্সেল আসার কথা বলে টাকা হাতিয়ে নেয় এই চক্রটি।

গৃহবধূ জানান, আমি টাকা আগে না দিয়ে বেঁচে গেছি। আজ এই চক্রটির ফাঁদে পড়ে আমার টাকা গুলো যেতো। এভাবে যাতে আর কেউ এসব প্রতারক চক্রের ফাঁদে পা না দেয়, সবাইকে সর্তক থাকতে হবে।

এ প্রসঙ্গে কাস্টমস ও পুলিশ জানিয়েছে, প্রতারকচক্র বেশিরভাগ ক্ষেত্রে নারীদের টার্গেট করে। প্রায় সব নারীর ক্ষেত্রেই কাস্টমস থেকে দামি উপহার ছাড়িয়ে নেওয়ার ফাঁদে ফেলে টাকা নেওয়া হয়। তবে পুরুষরাও এ চক্রের খপ্পরে পড়েছেন।

এমন অভিজ্ঞতা শুধু এক-দুজনেরই নয়। গত কয়েকবছরে এ ধরনের প্রতারণার শিকার হয়েছেন অনেক মানুষ। কেউ দুই লাখ, কেউ পাঁচ লাখ, আবার কেউবা আরও বেশি টাকা খুইয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচয়, তারপর কথোপকথন, উপহার, বিদেশ নিয়ে যাওয়া, মূল্যবান উপহার পাঠানোসহ নানা কৌশলে প্রতারণার ফাঁদে ফেলা হয়। কারও কারও ক্ষেত্রে বিদেশে চাকরি দেওয়ার নাম করেও প্রতারণা করা হয়।

গত ২২ জুলাই এমন সাইবার প্রতারণা করে কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে দুই নাইজেরিয়ান নাগরিকসহ ৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকা থেকে তাদের আটক করে ডিএমপি’র সাইবার অপরাধ তদন্ত বিভাগ।




নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..







© All rights reserved © 2021 dailynarsingdi24.com ।
Theme Customized By BreakingNews
x
error: