1. dailynarsingdi24@gmail.com : Daily Narsingdi 24 : Rabbi Sarker
  2. ojjalsarker@gmail.com : ডেইলি নরসিংদী ২৪ : ডেইলি নরসিংদী ২৪
     
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৯:৩১ পূর্বাহ্ন




গতি বাড়ছে গ্রহাণুর, কাল পৃথিবীর ‘ভাগ্য নির্ধারণ’

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০
  • ১৪৬ বার পঠিত

ডেইলি নরসিংদী ২৪ ( ডেস্ক রিপোর্ট ) : সময় যতই গড়াচ্ছে, বিজ্ঞানী মহলে ততোটাই উদ্বেগ বাড়ছে। গতি বেড়ে ঘণ্টায় ৩১ হাজার ৩১৯ কিলোমিটার বেগে ধেয়ে আসছে বিশাল এক গ্রহাণু। বিজ্ঞানীরা বলছেন, এটি মাউন্ট এভারেস্টের চেয়ে কয়েকগুণ বড়। পৃথিবীর কোনো অংশে যদি এটি আঘাত হানে তাহলে প্রাকৃতিক বিপর্যয়ের সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে নাসা।

‘অ্যাস্ট্রয়েড ৫২৭৬৮’ নামের গ্রহাণুটি বুধবার দুপুরে পৃথিবীর কক্ষপথের কাছ থেকে প্রবাহিত হয়ে যাবে। গ্রহাণুটি সঙ্গে পৃথিবীর কোনোভাবে ধাক্কা লাগলে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে। কয়েক মুহুর্তেই অনেক দেশ ধ্বংস হয়ে যাবে।

নাসা আরো জানিয়েছে, গ্রহাণুটি যদি সঠিক গতিতে ও পথে এগিয়ে আসে তাহলে বিশ্ববাসী আতঙ্কিত হবার দরকার নেই। পৃথিবী থেকে প্রায় ৬২.৯০ লাখ কিলোমিটার দূর থেকে চলে যাবে গ্রহাণু। মহাকাশ বিজ্ঞানে এই দূরত্বটিকে খুব বেশি বিবেচনা করা হয় না!  শেষ মুহূর্তে যদি কোনো কারণে এর গতিপথ পরিবর্তন হয়ে যায়, সেজন্যই সম্ভাব্য ক্ষতিকর বলা হচ্ছে। এই সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেয়া যায় না।

তবে স্বাভাবিক গতিতে এগিয়ে এলেও এর প্রভাবে পৃথিবীর চৌম্বকক্ষেত্রে পরিবর্তন আসতে পারে বলে বিজ্ঞানীদের অনেকেই মনে করছেন। তাদের মতে কালই পৃথিবীর ‘ভাগ্য নির্ধারণ’। একই সঙ্গে পৃথিবীর কিছু জায়গা সাময়িক সময়ের জন্য সূর্যের আলো থেকে বঞ্চিত হতে পারে বলে মনে করছেন কয়েকজন বিজ্ঞানী।

সূত্র: ডেইলি বাংলাদেশ




নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..







© All rights reserved © 2021 dailynarsingdi24.com ।
Theme Customized By BreakingNews
x
error: