1. dailynarsingdi24@gmail.com : Daily Narsingdi 24 : Rabbi Sarker
  2. ojjalsarker@gmail.com : ডেইলি নরসিংদী ২৪ : ডেইলি নরসিংদী ২৪
     
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৭:০১ পূর্বাহ্ন




না ফেরার দেশে ‘মীনা’ কার্টুনের পরিচালক রাম মোহন

  • আপডেট টাইম : শনিবার, ১২ অক্টোবর, ২০১৯
  • ৭৫ বার পঠিত

ডেইলি নরসিংদী ২৪, ডেস্ক রিপোর্ট : শুক্রবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ভারতীয় অ্যানিমেশনের জনক হিসেবে পরিচিত রাম মোহন। তিনি বাংলাদেশে জনপ্রিয় শিশুতোষ কার্টুন ‘মীনা’র অন্যতম পরিচালক।

রাম মোহনের বয়স হয়েছিল ৮৮ বছর। তার মৃত্যুর খবর প্রকাশ করেছে অ্যানিমেশন এক্সপ্রেসের ওয়েবসাইট। তবে সেখানে বিস্তারিত তথ্য দেয়নি।

রাম মোহন ১৯৩১ সালে জন্মগ্রহণ করেন। মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন তিনি। ১৯৫৬ সালে ভারত সরকারের চলচ্চিত্র বিভাগের কার্টুন ফিল্ম ইউনিটে যোগ দিয়ে ক্যারিয়ার শুরু করেন রাম মোহন।

১৯৯৫ সালে প্রতিষ্ঠা করেন মুম্বাই-ভিত্তিক অ্যানিমেশন কোম্পানি গ্রাফিতি মাল্টিমিডিয়া। এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও চিফ ক্রিয়েটিভ অফিসার ছিলেন তিনি। ২০০৬ সালে প্রতিষ্ঠা করেন গ্রাফিতি স্কুল অব অ্যানিমেশন।

রাম মোহন ছোট ও বড় দৈর্ঘ্যের অনেকগুলো অ্যানিমেশন ছবি ও সিরিজের সঙ্গে যুক্ত ছিলেন। বি আর চোপড়ার ‘পতি পত্নী আউর ওহ’, সত্যজিৎ রায়ের ‘সাতরঞ্জ কে খিলাড়ি’, মৃণাল সেনের ‘ভুবন সোম’সহ বেশ কিছু চলচ্চিত্রে অ্যানিমেশনের কাজ করেন তিনি।

১৯৯১ থেকে ২০০১ সালের মধ্যে ‘মীনা’ কার্টুনের ষোলোটি পর্ব পরিচালনা করেন রাম মোহন। এই প্রজেক্টের সঙ্গে যুক্ত ছিল ইউনিসেফ ও বাংলাদেশের টুনবাংলা। এই সিরিজের জন্য ১৯৯৬ সালে কমিউনিকেশন আর্টস গিল্ডের দেওয়া হল অব ফেইম অ্যাওয়ার্ডে আজীবন সম্মাননা লাভ করেন।

‘মীনা’ কার্টুন মূলত বাংলায় নির্মিত টিভি শো। যা ইংরেজি, হিন্দি, উর্দু, নেপালি, পশতু, ফারসি ও পর্তুগিজ ভাষাতেও প্রচার হয়। এর মাধ্যমে অনেক দেশে ছড়িয়ে পড়ে রাম মোহনের নাম।

রাম মোহন তিনবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এ ছাড়া দেশটির চতুর্থ বেসামরিক সম্মাননা পদ্ম শ্রী লাভ করেন।

এদিকে রাম মোহনের মৃত্যুতে ভারতের অ্যানিমেশন জগতে শোকের ছায়া নেমে এসেছে। এই শিল্পের অনেকেই ইতিমধ্যে শোক প্রকাশ করেছেন। স্মরণ করেছেন রাম মোহনের অবদান।

সূত্র: Bangladeshtoday.net




নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..







© All rights reserved © 2021 dailynarsingdi24.com ।
Theme Customized By BreakingNews
x
error: